১০০ দিনের কাজ পেলেন জলঙ্গীর পরিযায়ীরা

লক ডাউন পর্ব শিথিলের সাথে সাথেই মুর্শিদাবাদ জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছে পরিযায়ী শ্রমিক থেকে সাধারন মানুষের হাতে কাজ তুলে দেওয়ার জন্য।গাড্ডা খনন করে গাছ লাগানোর কর্মসূচী নিয়েছে মুর্শিদাবাদ জেলা প্রশাসন, লক্ষমাত্রা রয়েছে প্রায় ২০ লক্ষ শ্রমিক যেন একসঙ্গে কাজ করতে পারেন। মিশন মোডে ২৬ টি ব্লকে শুরু হয়েছে ১০০ দিনের কাজ।মঙ্গলবার মুর্শিদাবাদ এর জলঙ্গী ব্লকে চলছে MGNREGA প্রকল্পে বৃক্ষরোপনের জন্য গাড্ডা খননের কাজ।

করোনার জেরে পরিযায়ী শ্রমিকেরা জেলায় ফিরে এলেও কাজ হারিয়েছে তারা।জেলার শ্রমিকদের হাতেও কাজ নেই। প্রকৃতির খাম খেয়ালিপনায় ক্ষতি হয়েছে চাষবাসে। গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে এবং শ্রমিকদের হাতে কাজ তুলে দিতে জেলা প্রশাসনের এই উদ্যোগ। ফলে প্রায় আড়াই থেকে তিনমাস বসে থাকার পর ১০০ দিনের কাজে কাজ পাচ্ছেন খেঁটে খাওয়া মানুষগুলো।

জলঙ্গী ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েত এর সিপাহীর চক গ্রামে চলছে রাস্তার ধারে চলছে গাছ লাগানো, বেরা দেওয়ার কাজ। এর ফলে একদিকে যেমন সবুজআয়ন হবে অন্যদিকে জেলার গ্রামীণ অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।আর জেলায় ফিরে কাজ পেয়ে হাসি ফুটেছে পরিযায়ী শ্রমিকদের মুখেও। .